7

বিশ্বব্যাপী ই-কমার্স বাণিজ্যকে এগিয়ে নিতে বিশ্বের চল্লিশটিরও বেশি ই-কমার্স সংস্থাকে নিয়ে গঠিত গ্লোবাল ই-কমার্স অ্যাসোসিয়েশনের সদস্য  এবং ই-কমার্স ফাউন্ডেশনের পার্টনার হলো ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। বছরের শুরুতেই বাংলাদেশের  ই-কমার্সের  উত্তরোত্তর উন্নতির লক্ষ্যে বাংলাদেশের ই-কমার্স বাণিজ্যকে আরো শক্তিশালী করার যে প্রয়াস ই-কমার্স অ্যাসোসিয়েশনের বর্তমান পরিচালনা পরিষদ ব্যক্ত করেছিলেন, এ সাফল্যের মাধ্যমে তা অনেকটাই সম্ভবপর করে তোলা যাবে বলে মনে করছেন বর্তমান  পরিচালনা  পরিষদের  সদস্যগণ। ই-কমার্সের বিনিয়োগ, বিভিন্ন প্রকার  রিসার্চ, বাস্তবিক চর্চা, বাংলাদেশ এবং বিশ্ব কমার্সের তুলনামূলক সুবিধা ও অসুবিধাসহ সম্ভাবনাময় বিভিন্ন সেবা নিয়েও একসাথে কাজ করবে ই-কমার্স ফাউন্ডেশন  এবং  ই-ক্যাব।  যে  সকল খাত নিয়ে কাজ করবে তা নিম্নরূপ-

১। ই-কমার্স রিপোর্ট: বিশ্বের সকল ই-বাণিজ্য সংস্থা, প্রতিষ্ঠান, কোম্পানি এবং রিচার্স অর্গানাইজেশনের  তথ্যের  উপর ভিত্তি করে বাংলাদেশের ই-কমার্সের  বিষদ  রিপোর্টিংয়ের জন্য একসাথে কাজ করবে ই-কমার্স ফাউন্ডেশন এবং ই-ক্যাব। এর মাধ্যমে  দেশীয় ই-কমার্সের কাস্টমার, ক্রেতা, বাজার ব্যবস্থা, অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং বিবিধ প্রকার করণীয় সম্পর্কে বিভিন্ন তথ্য প্রকাশ  করা হবে।  এতে করে ই-ক্যাবের সদস্যগণ তাদের বাণিজ্য পরিচালনায় বিভিন্ন স্পর্শকাতর সিদ্ধান্ত নিতে কিংবা বিনিয়োগ বা বিপণনের ক্ষেত্রে বাজারের অবস্থান জানতে পারবেন যা তাদের ব্যবসায়িক উন্নয়নকে ত্বরান্বিত করবে ।

২। ই-কমার্স উইকি: ই-কমার্সের বিভিন্ন রিসোর্স এবং জ্ঞানভান্ডার হিসেবে গড়ে ওঠা  ই-কমার্স উইকিতে  বাংলাদেশের  ই-কমার্সের অবস্থান এবং মডারেশন স্থাপনে কাজ করবে  ই-ক্যাব এবং ই-কমার্স ফাউন্ডেশন, যার ফলে দেশীয় উদীয়মান উদোক্তা  এবং  ছাত্ররা  জেনেশুনে ই-কমার্সে আসার সুযোগ পাবে।  এতে করে তরুণ উদোক্তাদের ব্যবসায়িক ঝুঁকি কমে যাবে এবং ই-কমার্স ইন্ডাস্ট্রির জন্য দক্ষ মানবশক্তি তৈরি হবে বলেও আশা করেন ই-ক্যাবের বর্তমান পরিচালনা পরিষদের সদস্যগণ ।

৩। স্টাডি ট্রিপ: বাংলাদেশী ছাত্রছাত্রীদের জন্য বিশ্ব ই-কমার্স একটি স্বপ্নের নাম । ই-কমার্স স্টাডি ট্রিপ নিয়ে বিশ্বের সকল কমার্স সংস্থাদের সাথে এক হয়ে কাজ করবে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। এতে করে বাংলাদেশী ছাত্রছাত্রীরা বিশ্ব ই-কমার্স বাজার ব্যবস্থায় শক্তিশালী ভূমিকা রাখার সুযোগ পাবেন ।

ই-কমার্স  ফাউন্ডেশনের পরামর্শক  হিসেবে নির্বাচিত হয়েছেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের বর্তমান  কার্যনির্বাহী কমিটির যোগাযোগ ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশী মার্কেটপ্লেস দিনরাত্রি ডটকমের কর্ণধার  মোহাম্মদ সাহাব উদ্দিন শিপন ।

Your email address will not be published. Required fields are marked *

*