11081310_790772211013278_7903923205213060639_n

আজ (মার্চ ২১,২০১৫) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্রেপড অডিটোরিয়ামে  “Workshop on Facebook Marketing for e-Commerce” শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালাটির আয়োজন করে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ কর্মশালা চলে। কর্মশালাটির প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অনলাইন মার্কেটিং এজেন্সি E4T 360 এর প্রতিষ্ঠাতা ও সিইও তাসদীখ হাবিব আবির। এছাড়াও কর্মশালাতে বক্তৃতা দেন ই-ক্যাব ব্লগের নিয়মিত লেখক জাহাঙ্গীর আলম শোভন, ই-কুরিয়ার লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও বিপ্লব ঘোষ, টি-জোন এর চীফ মার্কেটিং অফিসার মাহাবুবুর রহমান আরমান এবং অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ওয়ালেটমিক্স লিমিটেড (www.walletmix.com ) এর সিইও হুমায়ুন কবির। ই-ক্যাব এর ডিরেক্টর (কমিউনিকেশন্স) আসিফ আহনাফ সঞ্চালকের দায়িত্ব পালন করেন।  কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ই-ক্যাব এর অর্থ সম্পাদক মোহাম্মদ আব্দুল হক।

কর্মশালাটি স্পন্সর করে ওয়ালেটমিক্স অনলাইন পেমেন্ট গেটওয়ে। ইভেন্ট পার্টনার আপনজোন.কম  এবং অনলাইন মার্কেটিং এজেন্সি E4T 360। ডেলিভারি পার্টনার eCourierBd  এবং  মিডিয়া পার্টনার মানবকন্ঠ।

জাহাঙ্গীর আলম শোভন তার বক্তৃতায় মার্কেটিং এর বিভিন্ন পন্থা এবং ফেইসবুক মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে দর্শকদের অবহিত করেন। তিনি বলেন, “মার্কেটিং এ এক সময় ওয়ার্ড-টু-মাউথ প্রথা খুবই জনপ্রিয় ছিল। ইলেক্ট্রনিক মিডিয়ার জগতে রেডিও টেলিভিশন এখন খুবই শক্তিশালী ভূমিকা পালন করছে কিন্তু ফেইসবুক এসে ওয়ার্ড-টু-মাউথ প্রথাকে আবারো জনপ্রিয় করে তুলেছে। সাম্প্রতিক এক জরীপে দেখা গিয়েছে যে ৮৭% ক্রেতা কোন পণ্য/সেবা ক্রয় করার আগে তার আত্মীয় এবং বন্ধুদের কাছে থেকে পরামর্শ গ্রহণ করে। বাকি ১৩% পত্রিকা, রেডিও এবং টেলিভিশন থেকে তথ্য সংগ্রহ করে পণ্য ক্রয় করে।

বর্তমান যুগে ফেইসবুক হয়ে গিয়েছে আমাদের পরিবার, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের মিলন মেলা এবং এ কারণেই এটি একটি অত্যন্ত শক্তিশালী মার্কেটিং প্ল্যাটফর্ম। কোম্পানীগুলো তাদের পণ্য ও সেবার প্রচার এবং সম্ভাব্য ক্রেতাদের সাথে যোগাযোগ করতে পারে।”

এর পরে তাসদীখ হাবিব আবির ই-কমার্সের জন্যে ফেইসবুক মার্কেটিং এর বিভিন্ন দিক দর্শকদের কাছে তুলে ধরেন। তিনি বলেন, “ফেইসবুক আসলে একটি সামাজিক যোগাযোগ ওয়েবসাইট এবং এটি আসলে ব্যবসার জন্যে তৈরি করা হয় নি। আমাদের দেশে লোকজন ফেইসবুক ব্যবহার করে আড্ডা দেবার জন্যে, মজা করার জন্যে। এর মধ্যে দিয়েই ব্যবসা করতে হবে। বর্তমানে ফেইসবুকে ২০০০ ফেইসবুক পেইজ রয়েছে এবং এদের ৮০% মেয়েদের পণ্য বিক্রী করে।

সর্বশেষ তথ্যমতে বাংলাদেশের আইপি থেকে রেজিস্ট্রিকৃত ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ১কোটি ৩২ লক্ষ এবং এর মধ্যে পণ্য সেবা কিনতে পারে এমন লোকের সংখ্যা প্রায় ৭৫ লক্ষ। এটি একটি বিশাল বাজার। অন্যদিকে মহিলা ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা মোট ব্যবহারকারীর ২০% কিন্ত এরাই সবচেয়ে বেশি পণ্য ক্রয় করে অনলাইনে।”

 

এরপরে কুরিয়ার সার্ভিস এবং এর চ্যালেঞ্জ নিয়ে বক্তৃতা রাখেন বিপ্লব ঘোষ এবং ফেইসবুকে নিরাপত্তা নিয়ে বক্তৃতা রাখেন মাহাবুবুর রহমান আরমান।ওয়ালেট মিক্স এর সিইও হুমায়ুন কবির কর্মশালায় সকলকে  ধন্যবাদ জানান এবং ই-কমার্স ব্যবসায়ীদের সম্ভাব্য সবরকম সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন। সমাপনী অনুষ্ঠানে ই-ক্যাব এর সভাপতি রাজিব আহমেদ সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং তিনজনকে সার্টিফিকেট প্রদান করেন।